সাবধান, আপনার সব কথা শুনছে গুগল!

নিউজ ডেস্ক

আপনি কম্পিউটারের সামনে বসে আথবা এনড্রয়েড সিষ্টেম সম্পন্ন মোবাইল ফোন সেট অথবা স্মার্টফোনটা সামনে রেখে যতো কথা বলছেন, সব গোপনে শুনছে গুগল এবং এসব কথাবার্তা রেকর্ডিং করছে। গত বছর জুন মাস থেকে গুগল এই সিষ্টেম চালু করে।

আপনি হয়তো গোপন কোন আলোচনা করছেন অথবা একান্তে কথা বলছেন কারো সাথে। ঘরের দরজা-জানালা সবই বন্ধ। কিন্তু তাতে কি! আপনার সব কথা অনবরত রেকর্ডিং হয়ে আর্কাইভে জমা হচ্ছে। চাইলে আপনিও শুনতে পারবেন, গুগল আপনার কথাগুলি কিভাবে রেকর্ড করে রেখেছে। এটা শুনতে হলে Google History Page_এ যান।  দেখবেন লাখ-লাখ অডিও ফাইল। সেখান থেকে আপনারটা শুনুন। এগুলো সবাই শুনতে পারবে-ইচ্ছে করলেই।

আরো খবর আছে। মার্কিন এবং ইসরাইলী গোয়েন্দা সংস্থার কাছে এমন এক প্রযুক্তি আছে যেটির সাহায্যে যেকোন মোবাইল ফোনের ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে চালু করে হাজার-হাজার মাইল দুরে বসেই আপনার ছবি আথবা ভিডিও তুলে নেবে। আপনি টেরও পাবেন না কিভাবে এটা হচ্ছে। এমন কি আপনার ফোন সেটটি বন্ধ থাকলেও ওরা ছবি-ভিডিও তুলে নেবে। আর এসব নিয়ন্ত্রিত হচ্ছে স্যাটালাইটের মাধ্যমে।

দিনে-দিনে প্রযুক্তি যতো এগিয়ে যাচ্ছে ততোই মানুষের একান্ত অথবা গোপন বলে আর কোন কিছুই থাকছে না। আর যারা ফেইসবুক ব্যবহার করেন তারা হয়তো জানে, আপনি সেখানে কি লিখছেন, কোথায় লাইক দিচ্ছেন, কি শেয়ার করছেন এ সব তথ্যই ফেইসবুক আর্কাইভে থেকে যাচ্ছে। এমনকি সন্দেহজনক কোন কিছু পেলে ফেইসবুক বিভিন্ন সরকারী সংস্থাকে জানিয়ে দেয়। তাই, কাউকে হয়রানী করার উদ্দেশ্যে বা অন্য কোন খারাপ উদ্দেশ্যে ফেইসবুক ব্যবহারের আগে ভেবে দেখুন।

Comments

comments

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *